RbiSearchHeader

Press escape key to go back

Past Searches

rbi.page.title.1
rbi.page.title.2

RbiAnnouncementWeb

RBI Announcements
RBI Announcements

FAQ DetailPage Breadcrumb

RbiFaqsSearchFilter

Content Type:

Category Facet

category

Custom Facet

ddm__keyword__26256231__FaqDetailPage2Title_en_US

Search Results

প্রিপেড পেমেন্ট ইন্স্ট্রুমেট (PPIs)

উত্তর. ধারা 18 যা উল্লেখিত আছে ধারা 10(2) এর PSS আইন 2007, আরবিআই এর অধীনে ব্যাংক এই নির্দেশগুলি জারি করেছে ।
উত্তর. PPI হচ্ছে একটি দলিল যা দিয়ে বস্তু এবং পরিষেবা ক্রয় করা যায়, আর্থিক পরিষেবা, টাকা প্রেরণের সেবা ইত্যাদির সঙ্গে, সেইসকল মূল্যের বিনিময়ে যা জমাছে এই দলিলে । PPI, যা একটি দেশে জারি করা যেতে পারে তা তিনটি ধরণে বিভক্ত : ক. বন্ধ ব্যবস্থার PPI খ. অর্ধেক-বন্ধ ব্যবস্থা PPI গ. খোলা ব্যবস্থার PPI
উত্তর. উত্তর: PPI জারিকর্তা একটি অস্তিত্ব যারা করে / অংশগ্রহণ করে একটি পরিশোধ ব্যবস্থায়, PPI কোন ব্যক্তিকে / সংস্থাকে জারি করার জন্য । যা টাকা সংগ্রহ হয় সেটি ব্যবহার করে ব্যবসায়ীদের পরিশোধ করার জন্য ঐ অস্তিত্ব দ্বারা, যারা ঐ প্রস্তাবটির গ্রহণকারী এবং নিধি স্থানান্তর তরান্বিত / টাকা পাঠানোর পরিষেবা দেয় ।
উত্তর. একজন ধারক এক ব্যাক্তি / সংস্থা হয় যারা PPI জারিকর্তার থেকে PPI পায় / ক্রয় করে, কিছু বস্তু বা পরিষেবা পাবার জন্য এবং এতে আর্থিক পরিষেবা, টাকা পাঠানোর সুবিধা ইত্যাদি থাকে। যদিও, একটি উপহার PPI-এর ক্ষেত্রে, লক্ষ্যের হিতাধিকারীও (যদিও একজন ক্রেতা নন) একজন ধারক হতে পারেন ।
Ans. The monies so collected by the PPI issuers are to be used to make payments to merchants who are part of the acceptance arrangement and for facilitating funds transfer / remittance services on behalf of the PPI holders.
উত্তর. আরবিআই ওয়েবসাইটে এই তালিকাটি আছে এই লিংকে : https://www.rbi.org.in/Scripts/PublicationsView.aspx?id=12043 এবং https://www.rbi.org.in/Scripts/bs_viewcontent.aspx?Id=2491.
উত্তর. এই পিপিআইগুলি একটি অস্তিত্ব দ্বারা জারি করা হয় যাতে ঐ অস্তিত্ব থেকেই শুধু বস্তু ও পরিষেবা ক্রয় করা যেতে পারে এবং ক্যাশ টাকা উঠিয়ে নেওয়ার অনুমতি দেয় না। যেহেতু এই দলিলকে ব্যবহার করা যায় না পরিশোধ বা তৃতীয় পক্ষের পরিষেবার নিষ্পত্তির জন্য, সুতরাং জারি করা বা ব্যবহার করার ব্যবস্থা পরিশোধ ব্যবস্থা হিসেবে শ্রেনিভাগ করা হয় না, এবং এতে আরবিআই-এর অনুমোদন লাগে।
উত্তর. বন্ধ ব্যবস্থার PPI: এই পিপিআইগুলি একটি অস্তিত্ব দ্বারা জারি করা হয় যাতে ঐ অস্তিত্ব থেকেই শুধু বস্তু ও পরিষেবা ক্রয় করা যেতে পারে এবং ক্যাশ টাকা উঠিয়ে নেওয়ার অনুমতি দেয় না। যেহেতু এই দলিলকে ব্যবহার করা যায় না পরিশোধ বা তৃতীয় পক্ষের পরিষেবার নিষ্পত্তির জন্য, সুতরাং জারি করা বা ব্যবহার করার ব্যবস্থা পরিশোধ ব্যবস্থা হিসেবে শ্রেনিভাগ করা হয় না, এবং এতে আরবিআই-এর অনুমোদন লাগে। অর্ধেক-বন্ধ ব্যবস্থা পিপিআই: এই পিপিআইগুলি ব্যাংক দ্বারা জারি করা হয় (আরবিআই অনুমোদিত), এবং অ-ব্যাংক দ্বারাও (আরবিআই অনুমোদিত), বস্তু ও পরিষেবা ক্রয় করার জন্য, এবং এতে আর্থিক পরিষেবা, টাকা পাঠানোর সুবিধা ইত্যাদি থাকে, একটি প্রচ্ছন্ন ভাবে নির্বাচিত ব্যবসায় অবস্থানে / প্রতিষ্ঠানে, যাদের সঙ্গে জারিকর্তা নির্দিষ্ট সম্পর্ক থাকে (অথবা সম্পর্ক কোন পরিশোধের সমন্বয়কে সঙ্গে / পরিশোধের ব্যবস্থার সঙ্গে) এই পিপিআইগুলি পরিশোধের দলিল রূপে গ্রহণ করার জন্য। এই দলিল ক্যাশ টাকা ওঠানো অনুমোদন করে না, তারা ব্যাংক দ্বারা বা অ-ব্যাংক দ্বারা জারি হয়ে থাক না কেন। খোলা ব্যবস্থা PPI: এই পিপিআইগুলি ব্যাংক দ্বারা জারি করা হয় (আরবিআই অনুমোদিত) এবং যেকোনো ব্যবসা স্থানে বস্তু ও পরিষেবা ক্রয় করার জন্য, এবং এতে আর্থিক পরিষেবা, টাকা পাঠানোর সুবিধা ইত্যাদি থাকে। এটিএম-এ ক্যাশ টাকা ওঠানো / বিক্রয় কেন্দ্রে (PoS) / প্রান্তে / ব্যবসায় সংবাদদাতা (BCs)ইত্যাদি এতে করা যেতে পারে ।

Ans. Small PPIs can be of two types:

  1. PPIs upto ₹10,000/- (with cash loading facility). These PPIs shall be converted into full-KYC PPIs within 24 months.

  2. PPIs upto ₹10,000/- (with no cash loading facility).

উত্তর. PPI ভরা যেতে পারে / পুনর্বার ভরা যায় টাকা দিয়ে, বা ব্যাংক খাতা থেকে কেটে নিয়ে, একটি ডেবিট / ক্রেডিট কার্ড দিয়ে বা অন্য PPI থেকে। PPI-এর ভর্তিকরণ / পুনরভর্তিকরণ শুধুমাত্র পরিশোধ দলিল দিয়ে করা উচিত যা জারি করে ভারতীয় অস্তিত্ব দিয়ে এবং এটি শুধু ভারতীয় মুদ্রার টাকায় করতে হবে। ব্যাংক এবং অ-ব্যাংক তাঁদের অনুমোদিত আউটলেট/ শাখা / এটিএম দিয়ে বা তাঁদের নির্ধারিত / অনুমোদিত প্রতিনিধির মাধ্যমে জারি বা পুনরায় ভর্তি করতে পারে এই ধরনের পরিশোধের দলিলগুলিকে।
উত্তর. হ্যা, PPI-এর টাকা লোড করা 50000/- টাকা মাসিক পর্যন্ত সীমাবদ্ধ, যা পুরো PPI-এর সীমার ওপর নির্ভর করে। PPIএ টাকা তোলার সীমা বৈদ্যুতিন/ অনলাইন উপায়ে নেবার জন্য PPI-এর সামগ্রিক সীমার ওপর নির্ভর করে।
উত্তর. ন্যূনতম বিশদে মোবাইল নম্বর যা একটি এককালীন পিন নম্বর (OTP) দিয়ে প্রত্যয়িত এবং নিজস্ব নামের ও স্বতন্ত্র পরিচিতি নম্বরের ঘোষণা হয় যেকোনো সরকারী ভাবে বৈধ নথি (OVD) যেটি ধারা 2(d) পিএমএল রুল্স 2005 এর অন্তর্গত, বা অন্য যেকোনো প্রয়োজনীয় যা প্রযোজ্য, পিএমএল রুল্স 2005 এর অধীনে, তা সংগ্রহ করতে হবে।

Ans. Both types of Small PPIs are reloadable and shall be used only for purchase of goods and services. Their salient features are as follows:

PPIs upto ₹10,000/- (with cash loading facility):

  1. The amount loaded during any month shall not exceed ₹10,000/-;

  2. The total amount loaded during the financial year shall not exceed ₹1,20,000/-;

  3. The amount outstanding at any point of time shall not exceed ₹10,000/-;

  4. The total amount debited during any given month shall not exceed ₹10,000/-;

  5. These PPIs shall be converted into full-KYC PPIs within 24 months; and

  6. Loading / Reloading can be by cash or electronic means.

PPIs upto ₹10,000/- (with no cash loading facility):

  1. The amount loaded during any month shall not exceed ₹10,000/-;

  2. The total amount loaded during the financial year shall not exceed ₹1,20,000/-;

  3. The amount outstanding at any point of time shall not exceed ₹10,000/-;

  4. Loading / Reloading shall be from a bank account / credit card / full-KYC PPI; and

  5. The Small PPIs (with cash loading facility) existing as on December 24, 2019 can be converted to this PPI, if desired by the PPI holder.

Ans. Cash withdrawal or funds transfer from these two types of Small PPIs is not permitted.

Ans. A Small PPI (with cash loading facility) can be held for a maximum period of 24 months only. The 24 months shall be counted from the day of opening such a PPI. Within this period of 24 months, it has to be converted into a full-KYC PPI failing which, no further credit in such PPI shall be allowed. However, the PPI holder shall be allowed to use the available balance.

Ans. Reissue of such PPIs using the same mobile number and same minimum details is not allowed.
উত্তর. PPI ধারকের কাছে বিকল্প আছে যে তারা যেকোন সময় এটি বন্ধ করে দিতে পারেন এবং অনাদায়ী অবশেষটি তার নিজের ব্যাংক খাতায় পাঠিয়ে দিতে পারেন কেওয়াইসি এর প্রয়োজনীয়তা পূরণ করার পর । এই খাতায় বন্ধ করার পর অবশিষ্ট টাকাটি পাঠান হবে সেটি PPI জারিকর্তা দ্বারা যাচাই করে নিতে হবে এই ধরনের স্থানান্তর করার আগে। PPI ধারকরা এই নিধি স্থানান্তর করতে পারবেন ‘এর মূলে ফেরত’ (পরিশোধের মূল যেখান থেকে PPI লোড করা হয়েছিল) দিতে পারেন বন্ধ করার সময় ।

Ans. The salient features of ‘Full-KYC’ PPIs are as follows:

  1. Reloadable in nature;

  2. The amount outstanding shall not exceed ₹2,00,000/- at any point of time;

  3. There are no limits prescribed for total credits or debits during a month; and

  4. They can be used for purchase of goods and services, cash withdrawal and funds transfer.

উত্তর. PPI জারিকর্তা এটি যাচাই করার জন্য দায়বদ্ধ যে ব্যাংক অ্যাকাউন্টটি PPI ধারকের, যা করতে তিনি যাচাই করার বিভিন্ন প্রণালী অবলম্বন করতে পারেন।
উত্তর. হ্যা, কেওয়াইসি থাকা PPI থেকে নিধি স্থানান্তর অনুমোদিত প্রতি মাসে ধারক প্রতি 10,000/- টাকা । যদিও, একটি বর্ধিত সীমার মধ্যে 1,00,000/- টাকা প্রতি মাসে প্রতি হিতাধিকারী গ্রহণ করতে পারেন যদি হিতাধিকারী পূর্বেই PPI ধারক দ্বারা পঞ্জীকৃত হয়ে থাকেন। একজন PPI জারিকর্তা, তবুও, PPI ধারকের ঝুঁকি সীমার দিকে নজর রেখে একটি ন্যূনতম সীমা নির্ধারণ করতে পারেন, সেইসঙ্গে অন্যান্য কার্যকরী ঝুঁকি ইত্যাদি দেখেও।
উত্তর. PPI জারিকর্তা PPI ধারককে PPI বন্ধ করে টাকাটি ব্যাংক খাতায় পাঠানোর সুবিধা করে দেবে এই ধরনের PPI প্রতি প্রযোজ্য সীমার প্রতি নজর রেখে। এই উদ্দেশ্যে, জারিকর্তা PPI জারি করার সময় ধারককে একটি বিকল্প দিতে হবে, যাতে পূর্ব নির্ধারিত ব্যাংক খাতার বিশদ বা অন্য পিপিআইয়ের বিবরণ থাকবে যেটিতে পিপিআইয়ের অবশেষ টাকার অঙ্কটি স্থানান্তর করে দেওয়া যাবে যদি PPI বন্ধ করা হয়, এমন PPI এর বৈধতা সমাপ্ত হয়ে যায়, ইত্যাদি । বন্ধ করার সময়, একজন ধারক একটি ব্যাংক খাতার কথা জানাতে পারেন যেটি পূর্ব নির্ধারিত খাতার চেয়ে আলাদা ।
Ans. In case of bank issued PPIs, cash withdrawal is permitted at ATMs, PoS devices, BCs, etc. However, cash withdrawal at PoS devices is subject to a limit of ₹ 2,000/- per transaction within an overall monthly limit of ₹ 10,000/- across all locations (Tier 1 to 6 centres).
Ans. In case of non-bank issued PPIs, cash withdrawal is permitted upto a limit of ₹ 2,000/- per transaction within an overall monthly limit of ₹ 10,000/- per PPI across all channels (agents, ATMs, PoS devices, etc.).

Ans. Apart from above PPIs, there are the following two categories of PPIs:

  1. Gift PPIs; and

  2. PPIs for Mass Transit Systems (PPI-MTS).

Ans. The salient features of Gift PPIs are as follows:

  1. Maximum value of each such prepaid gift instrument shall not exceed ₹10,000/-;

  2. Are not reloadable;

  3. Cash-out or fund transfer is not permitted. However, the funds may be transferred ‘back to source account’ (account from where Gift PPI was loaded) after receiving consent of the PPI holder;

  4. Shall be revalidated (including through issuance of new instrument) as and when requested by the PPI holder; and

  5. The Additional Factor of Authentication (AFA) / Two Factor Authentication (2FA) for transactions using Gift PPIs is not mandatory.

Ans. PPI-এর মাস ট্রানজিট সিস্টেম (PPI-MTS) এর স্পষ্ট বৈশিষ্ট্য সমূহ হচ্ছে:

  1. এসব অর্ধেক-বন্ধ PPI যা দলগত পরিবহন ব্যবস্থার চালকদের দ্বারা জারি করা
  2. দলগত পরিবহন ব্যবস্থা ছাড়া, PPI-MTS শুধুমাত্র অন্য ব্যবসা ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারবে যাদের কর্মরাজি মিলে আছে / জড়িত হয়ে আছে বা চালিয়ে যাওয়া হচ্ছে পরিবহন ব্যবস্থার আওতায় ।
  3. এসব পুনরায় রিলোড করা যেতে পারে ।
  4. প্রতিটি অনাদায়ী মূল্য অতিরিক্ত 3,000/- টাকার বেশি হতে পারবে না।
  5. টাকা বের করা, ফিরিয়ে দেওয়া, নিধি স্থানান্তর এসব কিছুই অনুমোদিত নয়।
  6. এদের পুনর্মূল্যায়ন (নতুন দলিল জারি করার মাধ্যমে জুড়ে দিয়ে) করা যেতে পারে বোর্ডের অনুমোদিত জারিকর্তার নীতির আধারে ।
  7. এই ধরনের PPI ব্যবহার করে লেনদেনের জন্য কোন AFA দরকার পড়বে না ।

Ans. The meaning of KYC is as defined in paragraph 6 of the MD-PPIs. The KYC / Anti-Money Laundering (AML) / Combating Financing of Terrorism (CFT) guidelines issued by the Department of Regulation (DoR), RBI, in “Master Direction – Know Your Customer Direction, 2016”, shall apply mutatis mutandis to all the entities issuing PPIs.

উত্তর. PPI এর অবশেষের ওপর কোন সুদ দেয় হয় না ।
উত্তর. PPI একটি কার্ড হিসেবে, ওয়ালেট এবং যেকোনো অন্য আকারে / দলিলে ব্যবহার করে জারি করা যেতে পারে এবং পরে এটি ব্যবহার করে সেই টাকা ব্যয় করে যেতে পারে। PPI একটি কাগজের দলিল হিসেবে আজকাল আর জারি করা হয় না।

উত্তর. PPI জারিকর্তারা সকল জরুরী নিয়ম নীতিগুলি পরিষ্কার ও সরল ভাষ্য ব্যবহার করে জানিয়ে দিতে হবে ধারকদের যখন দলিলটি জারি করা করা হবে । এই ঘোষণাগুলিতে যা যা থাকবে :

  1. এই দলিলের ব্যবহারের সঙ্গে ব্যবহৃত সকল শ্রম মূল্য এবং ফি ।
  2. এটির বৈধতা সময় এবং এর নীতি নিয়মগুলি যা দলিলটির বৈধতা সমাপ্তির সঙ্গে জড়িয়ে আছে ।

 

উত্তর. PPI জারিকর্তারা, তাঁদের প্রতিনিধির সঙ্গে, প্রত্যেকবার নতুন PPI তৈরি করবে না, অন্য PPI/ ব্যাংক খাতায় নগদ দেয় লেনদেনের সুবিধার জন্য। ঐ একই ব্যক্তির দ্বারা পূর্বে তৈরি করা PPI টাকা পাঠানোর জন্য ব্যবহার করা হবে।
উত্তর. হ্যাঁ। স্বতন্ত্র ভাবে PPI ব্যবহার করা যেতে পারে একজন PPI জারিকর্তার দ্বারা অথবা কো-ব্র্যান্ডেড হিসেবে অন্য অস্তিত্বের সাথেও।
উত্তর. কো-ব্র্যান্ড অংশীদার একটি ভারতে স্থাপিত কোম্পানী হতে হবে এবং কোম্পানী আইন 1956 / কোম্পানী আইন 2013র অধীনে পঞ্জীকৃত হতে হবে । যদি কো-ব্র্যান্ড অংশীদার একটি ব্যাংক হয়, তবে সেটি একটি আরবিআই-এর অনুজ্ঞাপ্রাপ্ত ব্যাংক হতে হবে। যদি কো-ব্র্যান্ড এর আয়োজন একটি ব্যাংক এবং অ-ব্যাংকের মধ্যে হয়ে থাকে, তবে ব্যাংক PPI জারিকর্তা হবে । যদি দুটো অস্তিত্বই অ-ব্যাংক হয়, এদের মধ্যে একটি পূর্বেই আরোপিত থাকবে, অগ্রিম ভাবে, দুজনের মধ্যে জারিকর্তার ভূমিকায়।
উত্তর. দুজন অংশীদারের মধ্যে, একজন PPI জারিকর্তা হিসেবে দায়বদ্ধ যে সকল গ্রাহক সম্পৃক্ত পরিষেবার যা কো-ব্র্যান্ডেড পিপিআইর সাথে জড়িত।

উত্তর. KYC থাকা পুনরায় লোড করতে পারা অর্ধেক-বন্ধ এবং খোলা ব্যবস্থা পিপিআইগুলি, যা প্রথম সারির অনুমোদিত ব্যাংক দ্বারা জারি করা হয়, সেসব সীমান্তবর্তী বাইরের লেনদেনের জন্যও ব্যবহার করা যেতে পারবে যা অনুমোদিত বর্তমান লেনদেনের আওতায় femaর অধীনে আছে, অর্থাৎ, বস্তু ক্রয় বিক্রির ও পরিষেবার ক্ষেত্রে। এই সুবিধা শুধু রূপায়িত করা যাবে একমাত্র একজন PPIধারকের একান্ত অনুরোধে: প্রতি লেনদেন সীমা 10,000/- টাকার বেশি হতে পারবে না ।
প্রতি মাসের সীমা 50,000/- টাকার বেশি হতে পারবে না :
লেনদেন অনুমোদিত :
বৈদেশিক বিনিময় ব্যবস্থা আইন (ফেমা) অনুযায়ী, বস্তু ও পরিষেবা ক্রয়, যা এই ধরনের লেনদেনের জন্য সরকার প্রদত্ত নিয়মের অধীনে আছে ।
লেনদেন অনুমোদিত নয় :

  1. কোন সীমান্তবর্তী বাইরের নিধি স্থানান্তর এবং / অথবা স্বাধীন টাকা পাঠানোর স্কীমের অন্তর্গত যদি কোন টাকা প্রেরণ করা হয়
  2. অনলাইন ব্যবসায় খাতার পূর্ব নিধির ব্যবস্থা করার জন্য
উত্তর. ব্যাংক এবং অ-ব্যাংক PPI জারিকর্তারা, যারা ভারতীয় বৈদেশিক প্রতিনিধি অধ্যক্ষ (MTSS), তারাই, KYC থাকা অন্তর্বর্তী টাকাপ্রেরণের জন্য ও অর্থ স্থানান্তর স্কীম (MTSS) (আরবিআই অধীন) এর অন্তর্গত, PPI জারি করায় অনুমোদিত। এর অর্থ এই, যে অস্তিত্ব এই কর্মটিকে গ্রহণ করেছে তারা অনুমোদিত PPIজারিকর্তা হতে হবে এবং সেই সঙ্গে একজন ভারতীয় প্রতিনিধি (বৈদেশিক বিনিময় বিভাগ, আরবিআই) MTSS এর অধীনে হতে হবে । 50,000/- টাকার ঊর্ধ্বের অঙ্কের ব্যক্তিগত অন্তর্বর্তী MTSS অর্থপ্রেরণ অনুমোদিত আছে হিতাধিকারীদের PPI লোড বা পুনরায় লোড করার জন্য। যেকোন একটি লেনদেন যার টাকার অঙ্ক 50,000/- পার হয়ে যাচ্ছে সেটি পরিশোধ করতে হবে একটি ব্যাংক খাতায় ক্রেডিটের মাধ্যমে।
উত্তর. না, দেয় টাকা (ক্রেডিট) কে বিভক্ত করার অনুমতি নেই, যখন নিধি পিপিআইতে লোড করা আছে। যেখানে টাকার অংক 50,000/- এর বেশি সেখানে পুরো তখনই ব্যাংক খাতায় স্থানান্তর করতে হবে।
উত্তর. PPI ব্যবহার করে করা প্রতিটি ধারাবাহিক পরিশোধ লেনদেনের ক্ষেত্রে PPI অনুমোদিত হতে হবে স্পষ্টভাবে গ্রাহকদের সন্মতি দ্বারা । একইভাবে, কার্ডের মাধ্যমে জারি করা পিপিআই-এর (প্রাকৃতিক এবং অপার্থিব) অবশ্যই অতিরিক্ত উপাদান অনুমোদন (AFA) করা থাকতে হবে যেমন থাকে ডেবিট কার্ডে, শুধুমাত্র যদি না PPI জারি করা হয় PPI-MTS এর অধীনে।
উত্তর. সকল PPI-এর ন্যূনতম একটি বৈধতা সময় হচ্ছে এক বছর শেষ পিপিআইতে লোডিং / পুনরায় লোডিঙের তারিখ থেকে। PPI জারিকর্তারা, যদিও, PPI জারি করেতে পারেন দীর্ঘ বৈধতার সঙ্গে । জারিকর্তারা পরিষ্কার ভাবে গ্রাহকদের পিপিআই-এর বৈধতা সময়টি উল্লেখ করে দেবে যখন PPIটি জারি করা হবে ।
উত্তর. অ-আর্থিক লেনদেনের সঙ্গে হওয়া একটি ধারাবাহিক এক বছর সময়ের জন্য থাকা PPI একটিকে ধরা হবে/ বা অকেজো করা হবে PPI ধারককে একটি সূচনা দিয়ে। একটিকে আবার কর্মক্ষম করা যেতে পারে প্রয়োজনীয় বৈধ্যতা এনে বা প্রযোজ্য পারিশ্রমিক দিয়ে ।
উত্তর. এই ধরনের PPI এর ধারকরা পিপিআইতে থাকা অনাদায়ী অবশিষ্ট টাকাটি খালাস করতে পারবে, যদি কোন কারণে স্কীমটি উঠিয়ে নেওয়া হয় বা আরবিআই-এর নির্দেশ মর্মে বন্ধ করে দেওয়া হয়েছে।
উত্তর. ব্যর্থ / ফিরিয়ে দেওয়া / বাতিল করা / খারিজ করা লেনদেনের ফেরত মূল্য সঙ্গে সঙ্গে জড়িত PPI-তে প্রয়োগ করা হয়, এই ক্ষেত্রে পরিশোধ করা হয় PPI-তে ডেবিট করে, যদিও কোন কারণে নিধির প্রয়োগ ঐ খাতে নির্দিষ্ট সীমা অতিক্রম করে যায়, যেই সীমা এই ধরণ / শ্রেণীর জন্য নির্ধারিত করা আছে ।
উত্তর. ব্যর্থ / ফিরিয়ে দেওয়া / বাতিল করা / খারিজ করা লেনদেনের জন্য অন্য পরিশোধের কোন দলিল দিয়ে করলেও PPI-তে ক্রেডিট করা যাবে না এবং এটি ঐ একই পরিশোধ দলিলেই ফিরিয়ে দিতে হবে।

উত্তর. PPI জারিকর্তা একটি প্রথাগত, জন সমক্ষে উন্মোচিত গ্রাহক অভিযোগ নিরসন পদ্ধতি রাখবেন, এতে মনোনীত একজন সংযোগী আধিকারিক যিনি গ্রাহকদের অভিযোগ / দুখবার্তা শুনবেন, এই শীর্ষ বিন্দুগুলিকে তরান্বিত করা, অভিযোগ নিষ্পত্তির দ্রুত সময় ব্যবস্থা ইত্যাদি করা হবে। এই পদ্ধতিতে জড়িয়ে থাকতে হবে, ন্যূনতম, নিম্নলিখিতগুলি :

  1. গ্রাহক সুরক্ষা ও অভিযোগ নিরসনের যে পদ্ধতি যা PPI জারিকর্তা ঘোষণা করেছে সেটির সরল ভাষায় সূচনা প্রচার করতে হবে ।
  2. PPI জারিকর্তার গ্রাহক সুরক্ষা যোগাযোগের ঠিকানার পরিষ্কার উল্লেখ, সেইসঙ্গে সংযোগী আধিকারিক যিনি অভিযোগ নিরসন করবেন, ইত্যাদি ওয়েবসাইটে, মোবাইল অ্যাপ এবং কার্ডে করা থাকবে।
  3. PPI জারিকর্তার প্রতিনিধির দ্বারা সঠিক স্বাক্ষরের দৃশ্যমানতা এবং গ্রাহক সুরক্ষা যোগাযোগের বিশদ যেমন উপরের (b) নম্বরে আছে ।
  4. একটি নির্দিষ্ট অভিযোগ নম্বর দেওয়া প্রতিটি দায়ের করা অভিযোগের সঙ্গে এবং একটি অভিযোগ নিষ্পত্তির চালচলন লক্ষ্য রাখার জন্য ব্যবস্থা করা গ্রাহকদের জন্য ।
  5. গ্রাহকদের কোন অভিযোগ থাকলে এর ভিত্তিতে কাজ নিষ্ঠার সঙ্গে শুরু করে দেওয়া, পারলে 48 ঘন্টার মধ্যে এবং এটি নিরসন করতে হবে 30 দিনের ভেতরেই, যেদিন থেকে অভিযোগ / দুখবার্তা গৃহীত হয়েছে ।
  6. PPI জারিকর্তাদের অনুমোদিত / এবং মনোনীত প্রতিনিধিদের বিশদ তালিকা (নাম, প্রতিনিধি পরিচয়, ঠিকানা, যোগাযোগের বিশদ ইত্যাদি) ওয়েবসাইটে / মোবাইল অ্যাপে প্রদর্শন করা ।
  7. প্রায়শই জিজ্ঞাসা করা প্রশ্ন (FAQ)গুলির উত্তর দিতে হবে ওয়েবসাইটে / মোবাইল অ্যাপে যেসব PPI-এর সঙ্গে জড়িত ।
উত্তর. PPI জারিকর্তার একটি সুবিধা PPI ধারকদের দেবে যাতে তার ন্যূনতম শেষ 6 মাসের ব্যাংক খাতার হিসেব বিবরণ পেতে পারেন । এই খাতা বিবরণ, ন্যূনতম ভাবে, বিশদ দিতে হবে যেমন লেনদেনের তারিখ, জমা / খরচের অঙ্ক, শেষ অবশিষ্ট এবং লেনদেনের বর্ণনা । এছাড়া, PPI জারিকর্তা ন্যূনতম 10টি লেনদেনের জন্য লেনদেনের ইতিহাস বা বিবরণ তুলে ধরবে ।

Ans. In case of PPIs issued by banks and non-banks, customers have recourse to the Reserve Bank - Integrated Ombudsman Scheme, 2021 for grievance redressal. This scheme is available on the RBI website at the link - https://cms.rbi.org.in.

উত্তর: একজন PPI জারিকর্তা নিম্নলিখিত দুটির মধ্যে যেকোনো একটি একজন গ্রাহক কে দিতে পারবে :
ক. ন্যূনতম বিশদের অর্ধেক-বন্ধ PPI;
খ. KYC থাকা অর্ধেক-বন্ধ / খোলা ব্যবস্থা PPI

উত্তর. উপরে উল্লেখিত ধরনের ভেতর, কোন ক্ষেত্রে যদি একজন PPI জারিকর্তা একজন গ্রাহককে একে বেশির PPI জারি করে থাকে, বিভিন্ন কারণে (উদাহরণ যেমন একাধিক কো-ব্র্যান্ড অংশীদার, বিভিন্ন আকার যেমন ওয়ালেট এবং কার্ড ইত্যাদি) তবে পিপিআই জারিকর্তা সীমাটি নিরীক্ষণ করবেন কেন্দ্রীয় তথ্যভান্ডার থেকে / ব্যবস্থাপক সূচনা ব্যবস্থা (mis) থেকে। উদাহরণ স্বরূপ, যেকোন একটি নির্দিষ্ট সময়ে 1,00,000 টাকার সীমা গননা করা উচিত প্রথমে সকল কেওয়াইসি থাকা PPI গ্রাহকদের বিভিন্ন মূল্যগুলি একসঙ্গে করে একজন জারিকর্তার দ্বারা বিভিন্ন ব্যবস্থা / আকারের ব্যাপার ইত্যাদি দেখে নিয়ে। একইভাবে, 10,000/- টাকার সীমা যা পরিচ্ছদ 9.1(i)এর PPIMD সকল ন্যূনতম বিশদ পিপিয়াই (জারি করা হয়েছে PPI জারিকর্তার দ্বারা বিভিন্ন প্রকারের ব্যবস্থা এবং আকারের গুনক দেখে নিয়ে)। যাই হোক, সীমা দুটি শ্রেণীকে জুড়ে নেয় না [উপহার দলিল এবং PPI বৃহৎ পরিবহন ব্যবস্থা (PPI-MTS)] যেটি PPI-MDর পরিচ্ছদ 10এ উল্লেখ করা আছে ।

Ans. Interoperability is the technical compatibility that enables a payment system to be used in conjunction with other payment systems. Interoperability has been allowed in PPIs through circular dated October 16, 2018 and it has been made mandatory vide circular dated May 19, 2021.

উত্তর. যেকোনো অনুমোদিত ব্যাংক বা অ-ব্যাংক PPI জারিকর্তা পিপিআই আন্তঃব্যবহার্যতার সুবিধা দিতে পারে ।
Ans. Yes, it is mandatory for a PPI issuer to allow interoperability. It is mandatory for the PPI issuer to give the holders of full-KYC PPIs interoperability through authorised card networks and UPI. All modes of acceptance (including QR codes) and PPI issuance are required to be interoperable by March 31, 2022.
উত্তর. অন্তর-ব্যবহার্যতা শুধুমাত্র ‘নিজের গ্রাহককে জানুন’ ধরনের PPIতে দেওয়া হয় ।
উত্তর. যদি PPI জারি করা হয় কোন ওয়ালেটের আকারে, তবে ইউপিআই-এর মাধ্যমে অন্তরব্যবহার্যতা সক্ষম করা হয় । যদি পিপিআই একটি কার্ডের আকারে জারি করা হয়, তবে কার্ডটিকে অন্তরব্যবহার্যতার জন্য অনুমোদনপ্রাপ্ত কার্ড আন্তর্জালের সঙ্গে সম্বন্ধযুক্ত করতে হবে।

উত্তর. অ-ব্যাংক PPI জারিকর্তারা পরিষ্কারভাবে টাকা এবং গ্রাহকদের সমস্যার প্রতি নেওয়া পদ্ধতি যা অননুমোদিত / নকল লেনদেনের থেকে সুরক্ষা পাবার জন্য ব্যবহার করা হয় তা জানিয়ে রাখবে । ব্যাংক PPI জারিকর্তারা নির্দেশিত হবেন ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ অধিসূচনা DBR.No.Leg.BC.78/09.07.005/2017-18 dated July 6, 2017 যেটি গ্রাহক সুরক্ষার জন্য করা হয়েছে, যেখানে গ্রাহকদের দেনা সীমিত করে দেওয়া আছে অনুমোদিত বৈদ্যুতিন ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে ।

Ans. The framework to limit the liability of customers (PPI holders) against unauthorised transactions in PPIs issued by non-bank issuers is given in paragraph 17 of the MD-PPIs and has come into effect from March 01, 2019. The FAQs given below relate to PPIs issued by non-bank PPI issuers.
Ans. Except for the PPIs issued under the arrangement of PPI-MTS as per paragraph 10.2 of MD-PPIs, the framework is applicable to all PPIs issued by authorised non-bank PPI issuers. Even in PPI-MTS, the cases of contributory fraud / negligence / deficiency on the part of the issuer are covered.

Ans. For the purpose of this MD, electronic payment transactions can be–

  1. Remote / Online payment transactions: Transactions that do not require physical PPIs to be presented at the point of transactions e.g. wallets, card not present (CNP) transaction, etc.; and

  2. Face-to-face / Proximity payment transactions: Transactions that require physical PPIs to be present at the point of transactions e.g. transactions at ATMs, PoS devices, etc.).

Ans. In order to get protection under this framework, it is mandatory for the customer (PPI holder) to register for SMS alerts.

Ans. It is mandatory for non-bank PPI issuers to send an SMS alert to the customer for any payment transaction in his / her account. In addition, an e-mail alert may also be sent, wherever registered. The transaction alert should have a contact number and / or e-mail id on which the customer can report unauthorised transactions or notify the objection.

Ans. Non-bank PPI issuers shall provide customers with 24x7 access via website / SMS / e-mail / dedicated toll-free helpline for reporting unauthorised transactions and / or loss or theft of the PPI. Further, a direct link for lodging of complaints, with specific option to report unauthorised electronic payment transactions shall be provided by non-bank PPI issuers on the mobile app / home page of their website / any other evolving acceptance mode.

Ans. On reporting of an unauthorised payment transaction or loss of instrument, non-bank PPI issuers shall take immediate action to prevent further unauthorised payment transactions in the PPI account of the customer. Any further transactions debit on such an instrument will be the liability of the issuer.
Ans. The liability of a customer in cases of contributory fraud / negligence / deficiency on the part of the non-bank PPI issuer is zero. PPI-MTS issuers are also covered for such acts / events.
Ans. It is always advisable to report any unauthorised transaction in the account of the customer. However, an issuer cannot deny compensation against contributory fraud / negligence / deficiency on the part of the non-bank PPI issuer, on the ground that the customer has not reported any unauthorised transaction in his / her account.

Ans. The ‘per transaction customer liability’ in such cases will depend on the number of days lapsed between the receipt of transaction communication by the customer from the non-bank PPI issuer and the reporting of unauthorised transaction by the customer to the non-bank PPI issuer. If the issuer is reported within three days’ of receiving of communication, the customer liability will be zero. Similarly, for any such transaction reported between four and seven days of receiving of communication, the customer liability will be limited to a maximum of ₹ 10,000/. Reporting beyond seven days’ time will be dealt in accordance with the Board approved policy of the non-bank PPI issuer.

Ans. The number of days mentioned above shall be counted after excluding the date of receiving the communication from the non-bank PPI issuer.

Ans. In cases where the loss is due to negligence by the customer, such as where he / she has shared the payment credentials, the customer will bear the entire loss until he / she reports the unauthorised transaction to the non-bank PPI issuer.

Ans. Any loss occurring after reporting of the unauthorised transaction shall be borne by the non-bank PPI issuer.

Ans. The non-bank PPI issuer shall credit (notional reversal / shadow reversal) the amount involved in the unauthorised electronic payment transaction to the customer’s PPI within 10 days from the date of such notification by the customer. Such reversal has to be effected even if it breaches the maximum permissible limit applicable to that type / category of PPI. The credit shall be value-dated to be as of the date of the unauthorised transaction.

Ans. The notional credit so received can be used on resolution of complaint and establishing the liability of the customer by the non-bank PPI issuer. However, in any circumstances, this period cannot exceed 90 days from the date of receipt of the complaint.
Ans. The burden of proving the customer liability in case of unauthorised electronic payment transactions lies on the non-bank PPI issuer.

এইসব প্রশ্নগুলি ভারতীয় রিজার্ভ ব্যাংক-এর দ্বারা জারি করা হয়েছে শুধুমাত্র সূচনা ও সাধারণ পথপ্রদর্শনের জন্য । এই সকলের উপর ভিত্তি করে যদি কোন বিচার / বা সিদ্ধান্ত গ্রহণ করা হয় তবে ব্যাংকের জন্য কোন দায়িত্ব নেবে না । স্পষ্ট কারণ বা ব্যাখ্যার জন্য, যদি কোনও থাকে, তবে সময়ে সময়ে ব্যাংক দ্বারা জারি করা প্রয়োজনীয় সূচনা সমূহ লোকজনকে দেখার জন্য জানানো হচ্ছে ।

Web Content Display (Global)

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মোবাইল অ্যাপ্লিকেশন ইনস্টল করুন এবং সাম্প্রতিক সংবাদগুলিতে দ্রুত অ্যাক্সেস পান!

আমাদের অ্যাপটি ইনস্টল করতে QR কোডটি স্ক্যান করুন

Scan Your QR code to Install our app

RbiWasItHelpfulUtility

পেজের শেষ আপডেট করা তারিখ:

এই পেজটি কি সহায়ক ছিল?